প্রচ্ছদ

ফ্রিল্যান্সারদের অনুপ্রেরণা ছিলেন ‘বিস্ময় বালক’ ফাহিম

www.adarshabarta.com

দেশের অন্যতম সেরা ফ্রিল্যান্সার ‘বিস্ময় বালক’ ফাহিম মারা গেছেন। শারীরিক প্রতিবন্ধী ছিলেন ফাহিম। স্বাভাবিক মানুষের মতো চলাফেরাও করতে পারতেন না তিনি। এমনকি ঠিকমতো কথাও বলতে পারতেন না।

শত প্রতিবন্ধকতা সত্ত্বেও কীভাবে সফল ফ্রিল্যান্সার হতে হয়, সেটি দেখিয়েছেন ফাহিম। শারীরিক প্রতিবন্ধকতাকে হার মানিয়ে সফলতার পথে চলা দেশসেরা এ ফ্রিল্যান্সারের পথচলা থামিয়ে দিল মৃত্যু।

 

স্বপ্নবাজ ফাহিম

জটিল রোগে আক্রান্ত হওয়ার পর ফাহিমুলের জীবন অনেকটা ‘বিছানাবন্দি’ হয়ে যায়। দৈনন্দিন কাজের জন্য তাকে অন্যের ওপর নির্ভর করতে হয়। স্বপ্নটা সেখানেই স্থবির হয়ে যাওয়ার উপক্রম, তবুও দৃঢ় মনোবল তাকে ঘুরে দাঁড়াতে সহায়তা করেছে। ফাহিম বিশ্বাস করতেন, শারীরিক অক্ষমতা মানেই সবকিছু থেমে থাকা নয়। মনের জোরে জেগে ওঠেন তিনি। একপর্যায়ে অনলাইন মার্কেটপ্লেসে কাজ শুরু করেন। ‘ডুচেনেমাসকিউলার ডিসথ্রপি’ নামের দুরারোগ্য রোগে আক্রান্ত ফাহিম বাধা-বিপত্তি জয় করে হয়েছিলেন আপওয়ার্ক ও ফাইভারের টপ রেটেড ফ্রিল্যান্সার। বুধবার রাত ১১টার দিকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়। বয়স হয়েছিল ২২ বছর।

 

ফাহিমের নানা অর্জন

প্রতিকূলতা ও প্রতিবন্ধকতা এড়িয়ে ফাহিম আউটসোর্সিং খাতে অর্জন করেছেন নানা অ্যাওয়ার্ড, এর মধ্যে অন্যতম ‘বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড-২০২০’। ‘গ্রো উইথ ফাহিম’ নামে একটি প্রকল্পও শুরু করেছিলেন ফাহিম, যেখানে বেকার যুবকদের ফ্রিল্যান্সিং শেখাতে চেয়েছিলেন তিনি। বিশ্বের ফ্রিল্যান্সিং টপ ফাইভ সাইটের মধ্যে একটি হল- ফাইভার। ফাইভারে গ্রাফিক্স ডিজাইনার হিসেবে টপ রেটেড সেলার ব্যাজ আছে ফাহিমের। ফাইভার অথরিটি ফাহিমকে নিযুক্ত করে কমিউনিটি লিডার হিসেবে। ফাহিম নিজে নিজেই কাজ শিখেছিলেন ইন্টারনেট, গুগল ও ইউটিউব থেকে। এরপর ২০১৭ সালে ফাইভারে ৫ ডলারের কাজ দিয়ে শুরু করেন তিনি। এরপর কাজের দক্ষতায় ভালো করতে থাকেন তিনি। অল্প দিনেই বিশ্বের ৩০ থেকে ৩৫টি দেশের কাজ পান। যেখান থেকে গত কয়েক বছরে মাসে গড়ে ৫০ হাজার টাকা আয় করছিলেন ফাহিম। এছাড়া আপওয়ার্কসহ ফ্রিল্যান্সিংয়ের প্রায় সব মার্কেটপ্লেসে ফাহিমের দাপট ছিল সেরাদের তালিকায়। এক কথায় ফাহিম ছিলেন নতুন ফ্রিল্যান্সারদের অনুপ্রেরণা।

ফাহিমের মৃত্যুতে পলকের শোক

ফাহিমের মৃত্যুতে শোক জানিয়েছেন তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। তিনি তার ফেসবুকে লিখেন, ‘শারীরিক প্রতিবন্ধকতা জয়ী ফিল্যান্সার ফাহিমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছি এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানাচ্ছি।’