প্রচ্ছদ

সবজির দাম কিছুটা কমলেও বৃষ্টিতে ক্রেতা কম

www.adarshabarta.com

দেশে গত কয়েকদিন ধরে টানা বৃষ্টির কারণে রাজধানীর অধিকাংশ কাঁচাবাজারে ক্রেতাদের সমাগম কম। তবে গত কয়েক সপ্তাহের তুলনায় আজ বাজারে অধিকাংশ সবজি বিক্রি হচ্ছে আগের দামেই।  কিছু সবজির দামও কমেছে।  বাজারে অধিকাংশ সবজি বিক্রি হচ্ছে কেজি প্রতি ৫০ টাকার ওপরে।

শুক্রবার (২৩ অক্টোবর) রাজধানীর কারওয়ান বাজার, নিউমার্কেট কাঁচাবাজার, জিগাতলা কাঁচাবাজার, মিরপুর-১ নম্বর বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

 

রাজধানীর মিরপুর-১ নম্বর কাঁচাবাজারে গিয়ে দেখা যায়, গত কয়েক সপ্তাহের মতো দাম অপরিবর্তিত থেকে পাকা টমেটো বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকা কেজি, শিমের কেজি ১১০ টাকা, গাজর ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১০০ টাকা, বেগুন ১১০ টাকা।  তবে শসার দাম কিছুটা কমেছে।  প্রতি কেজিতে ৩০ টাকা কমে এখন বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজি।

এছাড়া বরবটি কেজি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা, পটলের দাম ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ৮০ টাকা, ঝিঙা ৮০ টাকা, কাঁকরোল ৭০ টাকা, কচুর লতি ৭০ টাকা। প্রতি পিচ লাউ গত সপ্তাহের মতোই বিক্রি হচ্ছে।  আকারভদে বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা, এক হালি কাঁচা কলা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা ফুলকপি আকারভেদে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা এবং বাঁধাকপির পিস বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকা।  প্রতি কেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৫০ টাকায়।

ব্যবসায়ী আরিফুল ইসলাম বলেন, গত কয়েকদিন ধরেই প্রচুর বৃষ্টি হচ্ছে।  তাই বাজারে ক্রেতা খুব কম।  এজন্য সবজির দামও কিছুটা কম।  গত সপ্তাহের তুলনায় বেশকিছু সবজির দাম কমেছে।

 

মাছের বাজার ঘুরে দেখা গেছে, অধিকাংশ মাছই আগের দামেই বিক্রি হচ্ছে।  প্রতি কেজি রুই মাছ বিক্রি হচ্ছে ১৫০ থেকে ২৫০ টাকা, মৃগেল ২০০ থেকে ২৫০ টাকা, শিং মাছ বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৭০০ টাকা, দেশি চিংড়ি (ছোট) ৪০০ থেকে ৫৫০ টাকা, হরিণা চিংড়ি ৭০০ টাকা, বাগদা ও গলদা ৫০০ থেকে ৬৫০ টাকা, পাঙাস ১০০ থেকে ১৬০ টাকা, কাতল ১৭০ থেকে ২৮০ টাকা, তেলাপিয়া ১০০ থেকে ১৫০ টাকা, কৈ মাছ ১৪০ থেকে ১৬০ টাকা, দেশি টেংরা ৫০০ থেকে ৫৫০ টাকা, পাবদা মাছ বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৫০০ টাকা কেজি।  এছাড়া বাজারে প্রতিকেজি খাসির মাংস বিক্রি হচ্ছে ৮০০ টাকা, গরু মাংস ৫৫০ টাকা, প্রতি কেজি ব্রয়লার বিক্রি হচ্ছে ১৩৫ টাকা, লেয়ার মুরগি ২৫০ টাকায়, সোনালি মুরগি বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৬০ টাকা ও দেশি মুরগি বিক্রি হচ্ছে ৫৫০ টাকা।