• ৩০শে জুলাই, ২০২১ ইং , ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে জিলহজ্জ, ১৪৪২ হিজরী

কর্মসংস্থানে দুই হাজার কোটি টাকার প্যাকেজ

Bangladesh
প্রকাশিত অক্টোবর ১৩, ২০২০
কর্মসংস্থানে দুই হাজার কোটি টাকার প্যাকেজ

করোনার প্রভাবে কর্মহীনদের জন্য ২ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে সরকার। এর মাধ্যমে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। এতে ২ লাখ কর্মহীন বেকার স্বল্পসুদ ও সহজ শর্তে ঋণ সুবিধা পাবেন।

 

বিশেষ করে কোভিড-১৯ এর কারণে অনেকে চাকরি হারিয়ে শহর ছেড়ে গ্রামে চলে গেছেন, আবার অনেকেই কাজ হারিয়ে বিদেশ থেকে ফিরেছেন-এই কর্মহীন জনগোষ্ঠীকে নতুন করে কাজে ফিরিয়ে আনতেই এ উদ্যোগ। রাষ্ট্রায়ত্ত তিনটি বিশেষ ব্যাংক ও একটি সংস্থার মাধ্যমে প্যাকেজের অর্থ ঋণ হিসেবে বিতরণ করা হবে। ইতোমধ্যে প্যাকেজের এক হাজার কোটি টাকা ছাড় করেছে অর্থ মন্ত্রণালয়। সংশ্লিষ্ট সূত্রে পাওয়া গেছে এসব তথ্য।

সূত্র জানায়, প্যাকেজের অর্থ পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ), কর্মসংস্থান ব্যাংক, পল্লী সঞ্চয় ব্যাংক ও প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে বিতরণ করা হচ্ছে। প্রতিটি ব্যাংক আড়াইশ কোটি টাকা করে বিতরণ করবে। এতে তিনটি ব্যাংক দেবে ৭৫০ কোটি টাকা। বাকি আড়াইশ কোটি টাকা দেয়া হবে পিকেএসএফের মাধ্যমে।

অর্থ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা যুগান্তরকে বলেন, প্রথম এক হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ যেভাবে বণ্টন করা হয়েছে, বাকি এক হাজার কোটি টাকাও সেই হারেই নির্ধারিত ব্যাংক ও সংস্থাকে দেয়া হবে। শিগগিরই প্যাকেজের দ্বিতীয় কিস্তি এক হাজার কোটি টাকা ছাড় করা হবে।

জানা গেছে, এই প্যাকেজের সুদের হার ৫ শতাংশ থেকে ৯ শতাংশ। আর ঋণের সীমা ৪০ হাজার থেকে ৫ লাখ টাকা পর্যন্ত। প্রতিটি ব্যাংকের সুদহার অভিন্ন রাখা হয়েছে।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১