প্রচ্ছদ

নিউইয়র্কে ৬ মাস পর খুললো স্কুল

www.adarshabarta.com

নিউজ ডেস্ক:

নিউইয়র্কে ৬ মাস পর খুললো স্কুল । গতকাল মঙ্গলবার থেকে করোনা ভীতির মধ্যেই নিউইয়র্ক সিটির পাবলিক স্কুলে ফিরেছে কোমলমতি ছাত্র-ছাত্রীরা। প্রাইমারি স্কুলের ৩ লক্ষাধিক শিশুর জন্য ক্লাসরুম স্বাস্থ্যসম্মত করতে সিটি প্রশাসনকে কয়েক দফা সময় নিতে হয়েছে।

এতদসত্বেও অভিভাবক এবং অধিকাংশ শিক্ষকই স্বস্তি বোধ করেননি প্রথম দিনে। স্কুলে প্রবেশ পথেই সকলের তাপমাত্রা পরীক্ষা করা হয়। ৯০ ডিগ্রির ওপরে তাপমাত্রা রয়েছে এমন কাউকে ভেতরে ঢুকতে দেয়া হয়নি। উল্লেখ্য, জুনিয়র এবং উচ্চ বিদ্যালয় তথা ষষ্ঠ থেকে দ্বাদশ গ্রেডের ছাত্র-ছাত্রীরাও শীঘ্রই ক্লাসে ফিরবে। তবে তাদের ক্লাস চলবে সপ্তাহে ৩ দিন। অর্থাৎ সামাজিক দূরত্ব মেনে ক্লাস নেয়া হবে বিধায় আসন ব্যবস্থা এবং স্থান সংকটের কারণে এ ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে।

আরো উল্লেখ্য, মাসাধিককাল পর এই সিটিতে করোনা সংক্রমণের হার ১% এর নীচে থেকে বেড়ে ৩% এর অধিক হয়েছে একইদিন। এজন্যে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন সিটি মেয়র বিল ডি ব্লাসিয়ো এবং স্টেট গভর্ণর এ্যান্ড্রু ক্যুমো। সিটি মেয়র অবশ্য বলেছেন যে, যদি সংক্রমণের হার টানা ৭ দিন ৩% এর অধিক হয় তাহলে পুনরায় স্কুল বন্ধ ঘোষণা করা হবে। গত সাতদিনের বৃদ্ধির গড় হার ছিল ১.৩৮%। অর্থাৎ একশত জনের টেস্টে পজিটিভ রেজাল্ট এসেছে ১.৩৮ জনের।   এই সিটির অর্থোডক্স জুইশ অধ্যুষিত এলাকায় স্বাস্থ্যবিধি অবজ্ঞার পরিপ্রেক্ষিতে হঠাৎ করেই সংক্রমণের হার বেড়েছে বলে উল্লেখ করেছেন সিটি মেয়র এবং স্টেট গভর্ণর।

 

এদিকে, টানা ৬ মাস পর বুধবার (৩০ সেপ্টেম্বর) থেকে নিউইয়র্ক সিটির রেস্টুরেন্টের ভেতরে বসে খাবারের অনুমতি দেয়া হলো। তবে আসন সাজাতে হবে সামাজিক দূরত্ব মেনে অর্থাৎ মোট জায়গার মাত্র ২৫ ভাগ এলাকায় গ্রাহকেরা বসার সুযোগ পাবেন। এভাবে ৩০ দিন চলার পর যদি সংক্রমণের হার না বাড়ে তবে ১ নভেম্বর থেকে ৫০% জায়গায় চেয়ার-টেবিল বসানোর অনুমতি দেয়া হবে।