প্রচ্ছদ

দেশ চালাতে নতুন দল চান মান্না

www.adarshabarta.com

ক্ষমতাসীন আওয়ামী লীগকে ‘ব্যর্থ’ আখ্যা দিয়ে দেশ পরিচালনার জন্য নতুন রাজনৈতিক দল দরকার বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

তিনি বলেন, করোনাভাইরাস মোকাবেলায় সরকার সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। স্বাস্থ্য, শিক্ষা ও অর্থনীতি আজ বিপর্যস্ত। তাই রাজনীতির পুরনো নখ উপড়ে ফেলে নতুন দল দিয়ে দেশ গঠন করতে হবে।

শনিবার দুপুরে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানের শুরুতে সাবেক কূটনীতিক সাকিব আলী, এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির শিক্ষক নাজমুস সাদাতসহ বেশ কয়েকজন সাবেক ছাত্রনেতা এবং শিক্ষক নাগরিক ঐক্যে যোগদান করেন। মাহমুদুর রহমান মান্না তাদের ফুল দিয়ে দলে স্বাগত জানান।

মান্না বলেন, আমি দেখছি এখন বিরোধী রাজনীতির মাঠ প্রায় শূন্য। প্রাণপণ চেষ্টা করব সবাইকে নিয়ে ওই মাঠে আমাদের অবস্থান শক্ত করার জন্য। মানুষ দূর থেকে দেখবে বিরোধী মাঠে কারা আছে। যখন দেখবে আমরা মাঠে আছি, তখন সবাই আসবে। এজন্য লাগাতার রাজনৈতিক সংগ্রামের মধ্যে থাকতে হবে। আর রাজনৈতিক সংগ্রামে তখনই আমরা সফল করতে পারব, যখন সংগঠন শক্তিশালী হবে।

তিনি বলেন, দেশের অর্থনীতি বলতে কিছুই নেই। সমাজের সর্বস্তরে দুর্নীতির পচন ধরেছে। আগে চার কোটি লোক দারিদ্র্যসীমার নিচে ছিল। এখন এই সংখ্যা অনেক বেড়েছে। করোনার সময় কত লোক ঢাকা ছেড়েছেন, কত লোক দরিদ্র হয়েছেন- সরকারের কাছে এসবের কোনো তথ্য নেই। তাদের ধান্দা একটাই মেগা প্রজেক্ট করা।

ডাকসুর সাবেক এই ভিপি বলেন, স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন করোনা এমনিতেই ভালো হয়ে যাবে। তাহলে আবার চীনের টিকা ট্রায়ালের অনুমতি দিলেন কেন?

সম্প্রতি দুই হাজার কোটি টাকা পাচারের মামলায় ফরিদপুর জেলা ছাত্রলীগের সভাপতি নিশান মাহমুদ শামীম গ্রেফতার হওয়ার ঘটনা তুলে ধরে মান্না বলেন, একটা জেলার সভাপতি দুই হাজার কোটি টাকা বিদেশে পাচার করেছেন। প্রশ্ন হল এত টাকা কী করে করল? প্রতিবছর লাখ লাখ কোটি টাকা পাচার হচ্ছে। অথচ মানুষের জীবন কচু পাতার পানির মতো হয়ে গেছে।

তিনি বলেন, এটা এমন একটি দেশ যে দেশের একজন ওসি ২০০ জন লোককে মেরে বলে প্রয়োজনে আরও মারবে। এটি কোনো দেশ? এটি তো একটি মৃত্যু উপত্যকা, বিচার বলে কিছু নেই।

সভায় আরও উপস্থিত ছিলেন নাগরিক ঐক্যের সমন্বয়ক শহিদুল কায়সারসহ দলের কেন্দ্রীয় নেতারা।